আর্থিক সমস্যার নানা কারণ জেনে রাখুন

0
557
Taka

মধ্যবিত্ত পরিবারের সদস্যদের আর্থিক সমস্যা যেন কাটতেই চায় না। এ সমস্যার কারণ হিসেবে বেশ কয়েকটি বিষয়ের উল্লেখ করছেন বিশেষজ্ঞরা। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু কারণ।
১. ঋণ
জীবনযাত্রার বাড়তি ব্যয় বহন করতে গিয়ে অনেকেই ঋণের জালে জর্জরিত হয়ে পড়েন। অনেকেই নিজের আয়ের চেয়ে বেশি ব্যয় করতে গিয়ে এমন ঘটনা ঘটান। এক্ষেত্রে ক্রেডিট কার্ড ও অন্যান্য আর্থিক ব্যবস্থাও ভূমিকা রাখে। এ সমস্যা সমাধানের জন্য ঋণ করা অভ্যাস বাদ দিতে হবে। আয়ের সঙ্গে হিসাব করে ব্যয় করতে হবে।
২. জরুরি তহবিলের অভাব
অধিকাংশ মানুষেরই জরুরি পরিস্থিতিতে ব্যয় নির্বাহের উপায় থাকে না। আর এ কারণে নানা অসুবিধায় পড়তে হয়। একটু কষ্ট করে হলেও জরুরি পরিস্থিতির জন্য কিছু অর্থ সঞ্চয় করে রাখা হলে এ সমস্যা কাটানো যাবে।
৩. অবসরের চিন্তা
সময় থাকতেই অবসরের জন্য চিন্তা করা উচিত। নাহলে অবসরের পরের আর্থিক সমস্যা ভোগাতে পারে। এক্ষেত্রে আপনার যদি বেতনের টাকা থেকে অল্প করে সঞ্চয় করা অভ্যাস গড়া যায় তাহলেই সমস্যার সমাধান হবে। অনেক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সঞ্চয়ের ব্যবস্থা থাকে। এ ব্যবস্থাও যথেষ্ট কার্যকর।
৪. স্বাস্থ্যগত ব্যয়
শারীরিক অসুস্থতাজনিত নানা কারণে হঠাৎ অনাকাঙ্ক্ষিত আর্থিক ব্যয় হতে পারে। আর এ বাড়তি ব্যয়ের জন্য অনেকেই আগে থেকে ব্যবস্থা করে রাখেন না। এ সমস্যা সমাধানে স্বাস্থ্য ইন্সুরেন্স কিংবা আগে থেকেই কিছু আর্থিক সঞ্চয় রাখা উচিত।
৫. দেরি করে সঞ্চয়
প্রত্যেকেরই জীবনে কিছু অর্থ সঞ্চয় করে রাখা উচিত। কিন্তু বহু মানুষেরই অল্প বয়সে যখন উপার্জন শুরু করা হয় তখনই এ সঞ্চয় শুরু করা হয় না। আর এভাবে নানা কারণে সঞ্চয় শুরু করতে বেশ কয়েক বছর দেরি হয়ে যায়। ফলে কাঙ্ক্ষিত সঞ্চয়ও হয় না।
৬. অতিরিক্ত অস্থায়ী ব্যয়
কিছু ব্যয় রয়েছে যা আপনার কাছে আর ফেরত আসবে না। এ ধরনের ব্যয় কমিয়ে এমন সব ব্যয়ের দিকে আগ্রহী হওয়া উচিত যেগুলো ভবিষ্যতে আরও আয়ের পথ তৈরি করবে। অনেকেই রূপচর্চা, কাপড় কেনা ও অন্যান্য অস্থায়ী ব্যয়ের পেছনে অর্থ ব্যয় করেন। ফলে আদতে তা কোনো কাজে আসে না।
–বিজনেস ইনসাইডার অবলম্বনে ওমর শরীফ পল্লব

LEAVE A REPLY