উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা, নিরাপত্তা পরিষদে নিন্দা

0
246

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করে নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলে সতর্ক করেছে। এরপর উত্তর কোরিয়া এ ধরনের আর কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করবে না, ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ সোমবার এক বিবৃতিতে পিয়ংইয়ং এর কাছে এই প্রতিশ্রুতি দাবি করেছে, জানিয়েছে বিবিসি।

বিবৃতিতে উত্তর কোরিয়ার ‘তাৎক্ষণিকভাবে তাৎপর্যপূর্ণ পদক্ষেপের মাধ্যমে পারমাণবিক অস্ত্রের নির্মাণ ও উন্নয়ন বন্ধ করার আন্তরিক প্রতিশ্রুতি’ দেওয়ার ওপর গুরুত্বারোপ করা হয়। ২০০৬ সাল থেকে এ পর্যন্ত উত্তর কোরিয়ার ওপর ছয় সেট নিষেধাজ্ঞা আরোপ করেছে নিরাপত্তা পরিষদ।

নিরাপত্তা পরিষদের এ পদক্ষেপের আগে একইদিন উত্তর কোরিয়া জানিয়েছে, রোববার তারা যে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করেছে তা বড় ধরনের পারমাণবিক বোমা বহনে সক্ষম নতুন ধরনের একটি ক্ষেপণাস্ত্র। উৎক্ষেপণের পর ক্ষেপণাস্ত্রটি দুই হাজার ১১১ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় পৌঁছে ৭০০ কিলোমিটার অতিক্রম করে জাপানের পশ্চিম দিকের সাগরে গিয়ে পড়ে।

এটি ‘নতুন করে বানানো ব্যালাস্টিক রকেটের’ পরীক্ষা ছিল বলে দাবি করেছে উত্তর কোরিয়া। তবে উত্তর কোরিয়ার এই দাবি এখনও যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী, খবর দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহ্যাপের।

তবে তারা জানিয়েছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র বায়ুমণ্ডল ছাড়িয়ে গিয়ে আবার ফিরে আসার সক্ষমতা দেখিয়েছে বলে মনে হয়েছে, যা আন্তমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) তৈরির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

LEAVE A REPLY