উত্তর কোরিয়া হামলা করলে মাত্র ১০ মিনিট সময় পাবেন ট্রাম্প!

0
557
trum with mun je in

উত্তর কোরিয়া যদি মার্কিন যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলা চালায় তাহলে মার্কিন যুক্তরাষ্ট্রের করণীয় কি হবে সে সম্পর্কে এখনই উদ্বেগ ছড়িয়ে পড়েছে দেশটিতে। বিশেষজ্ঞরা বলছেন পারমাণবিক হামলা হলে ডোনাল্ড ট্রাম্প করণীয় ঠিক করার জন্য মাত্র ১০ মিনিট সময় পাবেন। আর এ ১০ মিনিটেই কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ওপর নির্ভর করবে যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।

উত্তর কোরিয়ার শাসক কিম জং-উনের একটা ভয়ংকর নির্দেশেই মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে রওনা হতে পারে ভয়ংকর সব পারমাণবিক অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র। আর এসব ক্ষেপণাস্ত্র যদি ওয়াশিংটন ও নিউ ইয়র্কের মতো জনবহুল শহরের দিকে রওনা দেয় তাহলে শহরগুলোর বাসিন্দারা ৪০ মিনিটেরও কম সময় পাবেন সেখান থেকে পালাতে।

আক্রমণ শুরু হলে দ্রুত ধ্বংস হয়ে যাবে পুরো যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার মিসাইলের আঘাতে গুঁড়িয়ে যাবে ওয়াশিংটন, নিউ ইয়র্ক ও সানফ্রানসিসকোর মতো বড় শহরগুলো।

যুক্তরাষ্ট্রের নাগরিক সুরক্ষা বিষয়ক সাইটে পোস্ট করা একটি নথিতে হামলা থেকে বাঁচতে নাগরিকদের এসব উপায় বাতলে দেওয়া হচ্ছে। এতে বলা হয়েছে, যদি তারা আক্রান্ত হয় তাহলে আশপাশের শক্তিশালী ভবন অথবা ভূগর্ভস্থ নিরাপদ স্থানে আত্মগোপনে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

কিছুদিন আগেই সাগরে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। গবেষকদের দাবি, এটাই নাকি ভয়ংকরতম মিসাইল। কোথায় কোথায় ওই মিসাইল পৌঁছতে পারে সে নিয়ে হিসেব-নিকেশ কষেছেন অনেকেই। উত্তর কোরিয়া যদি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তবে তা জাপানের ওকিনাওয়ায় পৌঁছাতে পাড়ি দিতে হবে প্রায় ১৬০০ কিলোমিটার পথ। এতে সময় লাগবে প্রায় ১০ মিনিট।

সম্প্রতি বিশেষজ্ঞরাও এ বিষয়টি স্বীকার করেছেন। তবে অনেক বিশেষজ্ঞ বলছেন, উত্তর কোরিয়ার দাবি অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রে সরাসরি আঘাত হানার মতো ক্ষেপণাস্ত্র নেই। তবে কিমের পরমাণু হামলার সম্ভাবনায় চিন্তিত সমগ্র আন্তর্জাতিক মহল।

কিছু গবেষকের দাবি, ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পর পাল্টা হামলার জন্য মাত্র ১০ মিনিট সময় পাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তিনি যদি আক্রমণ প্রতিহত করার ঘোষণা দেন কিংবা পাল্টা হামলার করার ঘোষণা দেন সেগুলো এ সময়েই সারতে হবে। তার কিছুক্ষণ পরই প্রবল ধ্বংসাত্মক রূপ নিয়ে সেই মিসাইল আছড়ে পড়বে বড় বড় শহরে৷ মার্কিন রাজধানীর বুকে উত্তর কোরিয়ার এই মিসাইল আছড়ে পড়তে সময় নেবে ৩০-৩৯ মিনিট। ফলে চিন্তা শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রালয়ে।

মিসাইল হামলা অনেক সময়েই প্রতিহত করা যায় না। সেক্ষেত্রে পাল্টা মিসাইল হামলা করে আকাশে কিছু ধ্বংস করা সম্ভব হলেও কিছু সরাসরি শহরগুলোতে আছড়ে পড়ার আশঙ্কা থাকে।

গবেষকদের আরও দাবি, মাত্র দশ মিনিটে সম্পূর্ণ বিলীন হয়ে যাবে জাপানের রাজধানী টোকিও। সর্বাধিক ১১ মিনিট সময় লাগতে পারে। এমনই হামলার জন্য প্রস্তুত উত্তর কোরিয়া। পরিস্থিতি বুঝে পাল্টা প্রতিরোধে যাচ্ছে জাপান সরকার। উত্তর কোরিয়ায় হামলা চালানোর জন্য পাল্টা মিসাইল তৈরি রাখা হয়েছে। একই উদ্দেশ্যে বিমানবাহী রণতরী ও সাবমেরিনসহ বিভিন্ন সমরাস্ত্র প্রস্তুত রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্রও।

LEAVE A REPLY