কর্মস্থলে যাওয়া-আসার সময়ের জন্যও মজুরি দিতে হবে: ইউরোপীয় আদালত

0
540
job gonig

বাড়ি থেকে কর্মস্থলে যাওয়া-আসার জন্য যে সময় ব্যয় হয় সে সময়টুকুকেও বিদ্যমান আইনের আওতায় কর্মঘন্টার মধ্যে গণ্য করতে হবে বলে রায় দিয়েছেন ইউরোপের একটি সর্বোচ্চ আদালত দ্য ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস (ইসিজে)।
ইসিজে রুল জারি করেছে, যে কর্মীদের কোনো স্থায়ী অফিস নেই তাদেরকে কর্মস্থলে যাওয়া-আসার জন্য যে সময় ব্যয় হয় সে সময়টুকুর জন্যও মজুরি দিতে হবে।

বর্তমানে যা তাদেরকে দেওয়া হচ্ছে না।
এই আদেশের ফলে এখন থেকে কম্পানিগুলো ইলেকট্রিশিয়ান, গ্যাস ফিটার, কেয়ার ওয়ার্কার এবং সেলস রিপ্রেজেন্টেটিভদেরকে তাদের কর্মস্থলে যাওয়া-আসার জন্য যে সময় ব্যয় হয় সে জন্য নির্ধারিত বেতনের অতিরিক্ত মজুরি দিতে হবে।
ইসিজে বলেছে, তারা ইউরোপীয় ইউনিয়নের ওয়ার্কিং টাইম নির্দেশিকা অনুযায়ী কর্মীদের “সুস্বাস্থ্য এবং নিরাপত্তা” নিশ্চিত করার জন্য এই আদেশ দিয়েছেন।
স্পেনের নিরাপত্তা ব্যবস্থা কম্পানি টাইকো সংশ্লিষ্ট একটি আইনী মামলাকে কেন্দ্র করে এই রুল জারি করে ইসিজে।
এতে বলা হয়: “কর্মীদের তাদের বাড়ি থেকে কর্মস্থলে যেতে এবং আসতে যে অতিরিক্ত সময় লাগে তার জন্য মূলত তাদের নিয়োগকর্তাদের আঞ্চলিক অফিস বিলুপ্তির সিদ্ধান্তই দায়ী। এর পেছনে কর্মীদের ব্যক্তিগত কোনো সিদ্ধান্ত বা আকাঙ্খা দায়ী নয়। ”
“কর্মীদেরকে তাদের নিয়োগকর্তাদের সিদ্ধান্তের দায়ভাব বহন করতে বাধ্য করা ইউরোপীয় ইউনিয়নের ওয়ার্কিং টাইম নির্দেশিকা অনুযায়ী কর্মীদের “সুস্বাস্থ্য এবং নিরাপত্তা” নিশ্চিত করার নির্দেশনার বিরোধী। এতে কর্মীদের জন্য যথেষ্ট বিশ্রামের সুযোগ করে দেওয়ার ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।

LEAVE A REPLY