খোলামেলা জায়গায় খেলাধুলা শিশুদের ক্ষীণদৃষ্টি রোধ করে

0
779
খোলামেলা জায়গায় খেলাধুলা শিশুদের ক্ষীণদৃষ্টি রোধ করে

খোলামেলা জায়গায় খেলাধূলা করলে শিশুদের ক্ষীণদৃষ্টি রোগে আক্রান্ত হওয়া প্রতিরোধ করা যায় বা এ জাতীয় আশংকা হ্রাস পায়। নতুন দু’টি চিকিতসা সমীক্ষায় এ তথ্য ওঠে  এসেছে।

কেউ যদি ২ মিটারের বেশি দূরের জিনিস আবছাভাবে দেখতে পায় তবে তিনি মাইয়োপিয়া বা ক্ষীণদৃষ্টিতে ভুগছেন বলে চক্ষু বিশেষজ্ঞরা বলে থাকেন।

এ জাতীয় প্রথম চিকিতসা সমীক্ষা চালানো হয়েছে তাইওয়ানে। এতে দেখা গেছে, স্কুলে বিরতির ফাঁকে যদি শিশুরা খোলামেলা জায়গায় খেলাধূলা করে তবে তাদের ক্ষীণদৃষ্টিতে আক্রান্ত হওয়ার আশংকা কমে।

এ নিয়ে  দ্বিতীয় সমীক্ষা হয়েছে ডেনমার্কে। এতে দেখা গেছে, দিনের আলোর মওসুমী কম-বেশী হওয়া, চোখের বৃদ্ধি এবং ক্ষীণদৃষ্টিতে আক্রান্ত হওয়ার সম্পর্ক খুঁজে পাওয়া  গেছে।

শিশু বয়সে ক্ষীণদৃষ্টি হলে তা উপযুক্তি ব্যবস্থা গ্রহণের মাধ্যমে সারিয়ে তোলা যায়। অবশ্য সঠিক সময়ে যথাযথ চিকিতসা না হলে পূর্ণ বয়সে ক্ষীণদৃষ্টি মারাত্মক পরিণাম ডেকে আনতে পারে। গ্লুকোমা এবং রেটিনাল ডিস্টাসমেন্টের মতো অন্ধত্ব সৃষ্টিকারী মারাত্মক রোগ  এ কারণে দেখা দিতে পারে।

এ দুই সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে, আমেরিকান একাডেমি অব অপথালমোলজি নামের সাময়িকীতে।

এদিকে এর আগে পৃথক একটি সমীক্ষায় দেখা গেছে, এশিয়ার বড় বড় শহরের স্কুলত্যাগকারী তরুণদের ৯০ শতাংশ মাইয়োপিয়া বা ক্ষীণদৃষ্টি রোগে ভুগছেন।  এ চিকিতসা সমীক্ষায় সঙ্গে জড়িত গবেষকরা বলছেন, ছাত্ররা পড়াশোনায় অনেক বেশি সময় ব্যয় করে এবং দিনের আলো থেকে দূরে থাকায় মাইয়োপিয়া বা ক্ষীণদৃষ্টি রোগের প্রকোপ এরকম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে।

ব্রিটেনের স্বাস্থ্য বিষয়ক খ্যাতনামা সাময়িকী ল্যান্সেটকে এ সমীক্ষার সঙ্গে জড়িত বিজ্ঞানীরা বলেছেন, প্রতি পাঁচজনের মধ্যে একজন ছাত্র দৃষ্টিশক্তির মারাত্মক সংকটে ভুগতে পারে এমনকি পরিণামে অন্ধ হয়ে যেতে পারে।

এশিয়ার মাইয়োপিয়া প্রকোপ এমন আশংকাজনক ভাবে বেড়ে যাওয়ার কারণ হলো ছাত্রদের পড়ালেখার প্রতি অতি মাত্রায় মনোযোগী হওয়া এবং দিনের আলো থেকে দূরে থাকা।

চক্ষু বিশেষজ্ঞরা আরো বলেন, ডোপামাইন নামের একটি রাসায়নিক উপাদান এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সূর্য রশ্মির সংস্পর্শে দেহে এ রাসায়নিক উপাদানের মাত্রা বেড়ে যায় এবং তা চোখকে মাইয়োপিয়াতে আক্রান্ত হওয়ার হাত থেকে রক্ষা করে।

LEAVE A REPLY