গান পছন্দ করেন না? আপনার মস্তিষ্কে সমস্যা আছে

0
550
hardkor porno

সঙ্গীতের সুরে মনের মাঝে ভালোলাগার অনুভূতি আসে না এমন মানুষও কি আছে? হ্যাঁ, তবে তা বিরল। বিশ্বের খুব কম মানুষই গান পছন্দ করেন না।

সম্প্রতি গবেষকরা জানিয়েছেন কারো কারো মস্তিষ্কে একটি বিশেষ সমস্যা রয়েছে, যার কারণে এমনটি হয়ে থাকে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
সাম্প্রতিক এক গবেষণায় মস্তিষ্কের একটি বিশেষ সমস্যার সঙ্গে সঙ্গীত পছন্দ না করার সম্পর্ক খুঁজে পেয়েছেন গবেষকরা। এতে জানা গেছে, মানুষের মস্তিষ্কের গুরুত্বপূর্ণ দুটি অংশের সংযোগ রয়েছে। যারা গান পছন্দ করেন না, তাদের মস্তিষ্কের উভয় অংশের এ সংযোগটিতে কিছুটা সমস্যা রয়েছে।
মস্তিষ্কের কিছু অংশ শব্দ প্রসেস করে এবং সে সংকেত মস্তিষ্কের অন্যান্য অংশে স্থানান্তর করে। তবে যারা সঙ্গীত পছন্দ করে না তাদের সে অংশের সঙ্গে অন্য অংশের সংযোগে ঘাটতি রয়েছে। বিশ্বের মোট জনসংখ্যার তিন থেকে পাঁচ শতাংশের এ সমস্যা রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।
এ বিষয়ে গবেষণাটির জন্য কানাডার কুইবেকের ম্যাকগিল ইউনিভার্সিটির গবেষকরা ৪৫ জন ব্যক্তিকে অন্তর্ভুক্ত করেন। তাদের মস্তিষ্কের এফএমআরআই পরীক্ষা করানো হয় এবং একই সঙ্গে সঙ্গীতও শোনানো হয়।
গবেষকরা জানান, সঙ্গীত শোনার সময় মস্তিষ্কের কিছু অংশের কার্যকারিতা বৃদ্ধি পায় এবং কিছু অংশের কার্যক্রম কমে যায়। তবে যাদের সঙ্গীতের প্রতি বেশি সংবেদনশীলতা রয়েছে তাদের মস্তিষ্কের সংযোগগুলো আরও সক্রিয় হয়ে ওঠে। মস্তিষ্কের এ ধরনের সক্রিয় হয়ে ওঠা দেখা যায় কেউ যখন জুয়ায় অর্থ লাভ করে। একইভাবে বিভিন্ন ব্যক্তির মস্তিষ্ক বিভিন্ন কাজে সক্রিয় হয়ে ওঠে।
এ বিষয়ে ম্যাকগিল ইউনিভার্সিটির মস্তিষ্ক বিষয়ক গবেষক রবার্ট জ্যাটোরে বলেন, ‘এ গবেষণার তথ্য আমাদের শুধু মস্তিষ্কের প্রণোদনা ব্যবস্থা বুঝতেই সহায়তা করবে না এটি প্রণোদনা-বিষয়ক সমস্যা, যেমন সহানুভূতির অভাব, বিষণ্ণতা ও নেশা বিষয়েও বুঝতে সহায়তা করবে। ’
এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে ‘প্রসেডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস’ জার্নালে।

LEAVE A REPLY