দারুণ ত্বকের জন্য ৯ টিপস জেনে রাখুন

0
298
hear

সুস্থ-সুন্দর, উজ্জ্বল ও কোমল ত্বক কে না চায়। কিন্তু তেমন ত্বক তো সহজে ধরা দেয় না।

এক্ষেত্রে আপনার কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু নিয়ম। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
১. ময়েশ্চার বা আর্দ্রতা আপনার ত্বকের সবচেয়ে প্রয়োজনীয় বিষয়। আর ত্বকের ময়েশ্চার ধরে রাখার জন্য আপনার সর্বদা সচেষ্ট থাকতে হবে। এক্ষেত্রে গ্লিসারিন ও প্রোপাইলেন গ্লাইকোলের মতো উপাদানগুলো ময়েশ্চার টেনে নেয় এবং বলিরেখা ও শুষ্ক ত্বক হ্রাস করে।
২. চোখের আশপাশের অংশকে কোনোভাবেই হেলাফেলা করবেন না। চোখের চারপাশে বলিরেখা ও ডার্ক সার্কল দেখা গেলে তা আপনাকে বয়স্ক দেখাবে। এ কারণে আই ক্রিম ব্যবহার করতে পারেন। এছাড়া রাতে ঘুমানোর আগে এ ক্রিম চোখের চারপাশে লাগালে তা যথেষ্ট উপকার করবে।
৩. সুস্থ-সুন্দর ত্বকের জন্য ভিটামিন এ অত্যন্ত প্রয়োজনীয়। এটি ত্বকের বলিরেখা ও ভাজ দূর করে তা টানটান ও উজ্জ্বল হতে সহায়তা করে। আর এজন্য নিয়মিত ভিটামিন এ যুক্ত খাবার খাওয়া প্রয়োজন।
৪. আপনার স্কিনকেয়ার পণ্য থেকে বার সোপ বাদ দিন। এটি উচ্চমাত্রায় আলকালাইন এবং আপনার ত্বকের আর্দ্রতা দূর করে দেয়। এ কারণে ফেস ওয়াশ বা লিকুইড লোশন ব্যবহার করুন।
৫. ঘুমের সময় আপনার মুখের সংস্পর্শে থাকে বালিশ। তাই বালিশের কভারটি যেন আর্দ্রতা টেনে না নেয় সেজন্য সতর্ক হোন। কটনের পরিবর্তে সিল্কের বালিশের কভার ব্যবহার করুন।
৬. নিম্নমানের প্রসাধনী সামগ্রী আপনার ত্বকের ক্ষতি করতে পারে। তাই সর্বদা মানসম্মত প্রসাধন পণ্য ব্যবহার করুন।
৭. সুন্দর ত্বকের জন্য সুস্থ দেহ প্রয়োজন। তাই পুষ্টিকর খাবার খান। ভিটামিন ও মিনারেলসমৃদ্ধ খাবার, সালাদ ইত্যাদি বেশি করে খান।
৮. বেশি করে পানি পান করুন। অন্যথায় আপনার ত্বক রুক্ষ হয়ে যাবে।
৯. পর্যাপ্ত ঘুম না ঘুমালে আপনার ত্বকের ওপর এর প্রভাব পড়বে। ফলে আপনার চোখের পাশে যেমন কালো দাগ হবে তেমন উজ্জ্বলতাও হারাবে ত্বক।

LEAVE A REPLY