দেশে কোনো খাদ্য সংকট নেই : খাদ্যমন্ত্রী

0
657
kamrul islam

দেশে খাদ্য সংকট রয়েছে বলে গণমাধ্যমের প্রতিবেদনের সমালোচনা করে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, এগুলো আমাদের খুব আহত করে। দেশে কোনো খাদ্য সংকট নেই।

২০১৬ সালে ২০ থেকে ২২ লাখ মেট্রিক টন খাদ্য সারপ্লাস।চট্টগ্রাম সার্কিট হাউসে ‘অভ্যন্তরীণ চাল সংগ্রহ ও খাদ্যবান্ধব কর্মসুচি’ নিয়ে বিভাগীয় খাদ্য কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় একথা জানান মন্ত্রী।

কামরুল বলেন, ২০০৯ সালে সরকার গঠন করার সময় ২৬ লাখ মেট্রিক টন খাদ্য ঘাটতি ছিল। ২০১১-১২ অর্থবছরে আমাদের বিদেশ থেকে চাল আমদানি করতে হয়েছিল। এ ঘাটতি মিটিয়ে এখন আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি।

তিনি বলেন, বর্তমানে দেশে ২০ থেকে ২২ লাখ টন খাদ্য উদ্বৃত্ত থাকে। আমরা খাদ্য রপ্তানিতে যোগ্যতা অর্জন করেছি। এ মুহূর্তে আমরা মধ্যপ্রাচ্য ও আফ্রিকান কান্ট্রিগুলোতে চালের বাজার খোঁজ করছি।

আমন মৌসুমে তিন লাখ মেট্রিক টন চাল সংগ্রহে সরকারের লক্ষ্যমাত্রা শতভাগ অর্জিত হবে বলেও আশা করেন মন্ত্রী।

দেশে সরকারি গুদামগুলোর ধারণক্ষমতা ২০ লাখ মেট্রিক টন উল্লেখ করে তিনি বলেন, ২০২১ সালে ২৫ লাখ মেট্রিক টন এবং ২০১৫ সালে ৩৫ হাজার মেট্রিক টন ধারণক্ষমতা হবে।

চট্টগ্রাম আঞ্চলিক খাদ্য কর্মকর্তা আব্দুল কাদেরের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক বদরুল হাছান, চট্টগ্রামের জেলা প্রশাসক শামসুল আরেফীন বক্তব্য রাখেন।

LEAVE A REPLY