নিঃশ্বাসের দূর্গন্ধ নিমিষেই দূর করে যেসব খাবার

0
284
নিঃশ্বাসের দূর্গন্ধ নিমিষেই দূর করে যেসব খাবার

বন্ধুদের সাথে কথা বলছেন আর আপনার মুখ থেকে দূর্গন্ধ বের হচ্ছে! এমন পরিস্থিতিতে আপনি কী করবেন? মুখের দূর্গন্ধ একটি বিব্রতকর সমস্যা। প্রতিদিন দুবার করে দাঁত ব্রাশ করলেও অনেক সময় মুখে দূর্গন্ধ সৃষ্টি হয়। নানান রকম খাবারের কারণে অথবা ব্যকটেরিয়ার প্রভাবে মুখে দূর্গন্ধ সৃষ্টি হতে পারে। তবে মুখে দূর্গন্ধ সৃষ্টি হলে সহজেই তা দূর করার কিছু উপায় আছে। কিছু বিশেষ খাবার আছে যেগুলো নিমিষেই মুখের দূর্গন্ধ দূর করে দেয়। আসুন জেনে নেয়া যাক মুখের দূর্গন্ধ দূর করে এমন কিছু খাবার সম্পর্কে।

পানি

মুখে দূর্গন্ধ হলে পানি খেয়ে নিন। খুব সহজেই মুখের দূর্গন্ধ দূর করা যায় পানি পান করে।

প্রথমে মুখে কিছু পানি নিন। এরপর সেটা ভালো করে কুলি করে ফেলে দিন। এরপর এক গ্লাস পানি খেয়ে ফেলুন। মুখের দূর্গন্ধ চলে যাবে পুরোপুরি।

লবঙ্গ

আপনার মুখে যদি দূর্গন্ধ হয়ে থাকে তাহলে সঙ্গে সব সময় লবঙ্গ রাখুন। যখনই মনে হবে মুখ থেকে দূর্গন্ধ বের হচ্ছে তখনই মুখে দুই তিনটা লবঙ্গ রেখে দিন। কিছুক্ষণের মধ্যেই মুখের বাজে গন্ধ চলে যাবে।

এলাচ

এলাচ মুখের দূর্গন্ধ দূর করতে সহায়ক। আপনার পকেটে সবসময় কয়েকটি এলাচ রাখুন। মুখে দূর্গন্ধ হয়েছে মনে হলেই এলাচ দানা চুষতে থাকুন। কিছুক্ষণের মধ্যেই মুখের দূর্গন্ধ চলে যাবে।

লেবু/কমলা

লেবু কিংবা কমলাতে প্রচুর ভিটামিন সি আছে। ভিটামিন সি মুখের দূর্গন্ধ সৃষ্টিকারী ব্যকটেরিয়াকে ধ্বংস করে দেয়। ফলে মুখের দূর্গন্ধ দূর হয়ে যায় পুরোপুরি। তাই মুখে দূর্গন্ধ অনুভূত হলেই লেবু কিংবা কমলা খেয়ে নিন।

আপেল

আমরা যখন আপেল খাই তখম মুখে প্রচুর স্যালাইভা উৎপন্ন হয়। ফলে আপেল খেলে মুখে দূর্গন্ধ সৃষ্টিকারী ব্যকটেরিয়া লালার সঙ্গে পরিষ্কার হয়ে যায় এবং মুখের দূর্গন্ধ দূর হয়ে যায়।

চুইংগাম

দোকানে নানান রকম ফ্লেভারের চুইং গাম পাওয়া যায়। চুইংগাম চিবিয়ে নিলে মুখের দূর্গন্ধ দূর হয়ে যায় কিছুক্ষণের মধ্যেই। চুইংগাম চাবানোর সময় মুখে প্রচুর পরিমানে স্যালাইভা উৎপন্ন হয়। ফলে মুখে জমে থাকা ব্যকটেরিয়া পরিষ্কার হয়ে যায়। তবে চিনিযুক্ত চুইংগাম এর বদলে চিনিমুক্ত চুইংগাম খাওয়া ভালো।

সবুজ চা

সবুজ চায়ে প্রচুর ফ্ল্যাবনয়েড আছে। ফ্ল্যাবনয়েড মুখে দূর্গন্ধ সৃষ্টিকারী ব্যকটেরিয়াকে আটকে থাকতে দেয় না এবং ধ্বংস করে ফেলে। ফলে মুখের দূর্গন্ধ দূর হয়ে যায়।

LEAVE A REPLY