নিজের অজান্তেই ভিটামিন ও মিনারেল ঘাটতিতে ভুগছেন? ৪ লক্ষণে জেনে নিন

0
531
not good heltlh

নিজের অজান্তেই অনেকে ভিটামিন ও মিনারেলের ঘাটতিতে ভুগে থাকেন। যদিও এ বিষয়ে বহুদিন জানতে না পারলেও এর ক্ষতিকর প্রভাব দেহে ঠিকই পড়ে।

আর এ কারণে নানা ধরনের রোগে ও অপুষ্টিতে ভুগতে হয় বহু মানুষকে। এ লেখায় তুলে ধরা হলো তেমন ৪টি লক্ষণ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
১. ভঙ্গুর চুল
চুল মানুষের স্বাস্থ্য বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ মাপকাঠি হতে পারে। মানুষের দেহের বিভিন্ন পুষ্টি উপাদানের ঘাটতি চুলে ধরা পড়ে। কারো যদি দেহে প্রোটিন ও আয়রনের ঘাটতি তৈরি হয় তাহরে চুল ভঙ্গুর ও শুষ্ক হয়ে পড়ে। আর দেহে আয়রন ও প্রোটি ঠিকঠাক গ্রহণ করলে চুলের মূল মজবুত হয় এবং সুস্থ চুল গজায়। এক্ষেত্রে ভিটামিন সি ও ই আছে এমন খাবার বেশি করে খেলে যথেষ্ট উপকার হবে।
২. ডায়রিয়া
ডায়রিয়া শুধু দূষিত খাবার খেলেই হয় না, এটি দেহের পুষ্টির অভাবেরও একটি লক্ষণ হতে পারে। ঘন ঘন ডায়রিয়া হলে বুঝতে হবে দেহে কোনো পুষ্টির অভাবে রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়েছে। এক্ষেত্রে প্রথমেই কার্বনেটেড পানীয় (সফট ড্রিংক্স), অ্যালকোহল ও তৈলাক্ত খাবার বাদ দিতে হবে। এছাড়া পর্যাপ্ত পুষ্টিকর খাবার ও পানি পান করতে হবে।
৩. হাড় ভাঙা
কারো দেহে যদি ক্যালসিয়ামের ঘাটতি থাকে তাহলে সামান্য আঘাতে হাড় ভেঙে যেতে পারে। এক্ষেত্রে অনেকের ক্যালসিয়াম গ্রহণ করার পরে তা দেহে সঠিকভাবে কাজে নাও লাগতে পারে। তাই যদি এক বা একাধিকবার হাড় ভেঙে যায় তাহলে উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। এক্ষেত্রে বেশি করে ক্যালসিয়াম গ্রহণের বিকল্প নেই। দেহে ক্যালসিয়াম গ্রহণের সবচেয়ে ভালো উপায় হলো দুগ্ধজাত সামগ্রী। ক্যালসিয়ামের অভাবে দুধ ও দুগ্ধজাত সামগ্রী গ্রহণ করা উচিত বেশি করে।
৪. উচ্চ রক্তচাপ
উচ্চ রক্তচাপ বিভিন্ন রোগের কারণে হতে পারে। তবে অনেকেরই জানা নেই, পটাসিয়ামের অভাবেও উচ্চ রক্তচাপ হতে পারে। তাই দেহ যেন পর্যাপ্ত পটাসিয়াম গ্রহণ করতে পারে সেজন্য মনোযোগী হোন। এক্ষেত্রে কলা ও আলু খেতে হবে পর্যাপ্ত। এছাড়া অতিরিক্ত লবণ গ্রহণ, স্থূলতা ও মানসিক চাপের কারণেও উচ্চ রক্তচাপ হতে পারে।

LEAVE A REPLY