মেয়ের ভালো রেজাল্টের জন্য কী খাওয়াবেন?

0
841
child

আপনার কন্যাশিশুর ভালো রেজাল্টের জন্য আলাদা করে নজর দেওয়া উচিত। এজন্য কিছু খাবারে বেশি করে মনোযোগ দেওয়া প্রয়োজন বলে জানাচ্ছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
কন্যাশিশুর সঙ্গে ছেলে শিশুর কিছু পার্থক্য রয়েছে। আর এ কারণে কন্যাশিশুর জন্য প্রয়োজন বেশি আয়রন। এক্ষেত্রে সবুজ পাতাযুক্ত সবজি, বাদাম, শীম ও ডাল বেশি করে খাওয়া উচিত বলে জানিয়েছেন গবেষকরা।
এ বিষয়ে সম্প্রতি একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এতে উঠে এসেছে কন্যাশিশুদের আয়রনের এ বাড়তি প্রয়োজনীয়তার কথা।
সাম্প্রতিক গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নেবরাস্কা-লিংকন ও পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির গবেষকরা। তারা জানিয়েছেন, একজন শিক্ষার্থীর ফিটনেসের মাত্রা ও আয়রনযুক্ত খাবারের ফলে তার রেজাল্ট ভালো হতে পারে। এ বিষয়ে গবেষণাপত্রের লেখক ও ইউনিভার্সিটি অব নেবরাস্কা-লিংকনের গবেষক কারস্টেন কোয়েহলার বলেন, এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। আর সবাই চাইলেই এ সহজ বিষয়টি কাজে লাগাতে পারেন।
আয়রন দেহের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশেষ করে রক্তের অক্সিজেন সারা দেহে পরিবহনে খুবই কার্যকর। আয়রনের অভাবে যেসব সমস্যার সম্মুখীন হতে পারেন তার মধ্যে রয়েছে অবসাদ, কাজের ক্ষমতা কমে যাওয়া ও পড়াশোনায় ভালো ফলাফল না করা।
গবেষকরা বিষয়টি নিশ্চিত হতে ১০৫ জন ছাত্রীকে অন্তর্ভুক্ত করেন। তাদের গড় রেজাল্ট ছিল জিপিএ ৩.৬৮। তবে যাদের রক্তে আয়রনের পরিমাণ বেশি তাদের ফলাফল ভালো দেখা যায়।
এ বিষয়ে গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে নিউট্রিশন জার্নালে।

LEAVE A REPLY