সন্তানের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলার ৪টি কৌশল

0
605
সন্তানের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলার ৪টি কৌশল

আপনার সন্তানটি ছবি আঁকা, পড়াশোনা, খেলাধুলা সব কিছুই ভালো পারে। তার সবচাইতে ভালো গুণটি হলো যা কিছুই শেখানো হয় একবারেই শিখে ফেলে সব কিছু। অন্য বাচ্চাদের মত অসংখ্য বার বলে বোঝাতে হয় না তাকে। খুব লক্ষ্মী একটা সন্তান আপনার। কিন্তু সব কিছুই এলোমেলো হয়ে যায় যখন সে লিখিত পরীক্ষা কিংবা মৌখিক পরীক্ষা দিতে যায়। নিজের উপর আত্মবিশ্বাস হারিয়ে সব শেখা বিষয়গুলো এলোমেলো করে আসে সে। এমনকি বাসায় অপরিচিত মানুষের সামনে এসে কথা বলতেও লজ্জা পায় সে ইদানিং। অর্থাৎ নিজের উপর নিজে বিশ্বাস গড়তে পারছে না সে ঠিক মতো। আর এই কারণেই সব কিছু পারা সত্ত্বেও পরীক্ষায় ভালো ফলাফল করতে পারছে না এবং সামাজিক হতে পারছে না সে।

এই ধরণের সমস্যায় অনেক অভিভাবকরাই বেশ চিন্তায় পড়ে যান সন্তানকে নিয়ে। কি করবেন কিংবা কিভাবে সন্তানের আত্মবিশ্বাস বাড়াবেন তা নিয়ে দুশ্চিন্তায় দিন পার করতে থাকেন। সন্তানকে বকা দিয়ে কিংবা গায়ে হাত তুলেও অনেক অভিভাবক বোঝানোর চেষ্টা করে থাকেন। এর ফলাফল হয়ে হিতে বিপরীত। আসুন জেনে নেয়া যাক এসব সমস্যায় সন্তানের আত্মবিশ্বাস বাড়ানোর ৪টি সহজ উপায়।

প্রশংসাঃ সন্তানের আত্মবিশ্বাস বাড়ানোর সবচেয়ে বড় উপায় হলো প্রশংসা করা। অনেক অভিভাবকই কথায় কথায় সন্তানের দোষ ধরে থাকেন। অবিভাবকের এই ধরনের অভ্যাস থাকলে সন্তান আত্মবিশ্বাস হারিয়ে ফেলে। ছোট বেলায় হারানো এই আত্মবিশ্বাস সারা জীবনেও ফিরে পাওয়া যায় না। ফলে সারা জীবনের নিজের উপর নিজে বিশ্বাস রাখতে পারে না এ ধরণের সন্তানরা। তাই সন্তানের আত্মবিশ্বাস বাড়াতে হলে তার প্রশংসা করুন। তাই বলে খারাপ কাজ করলেও তার প্রশংসা করতে হবে একথা ঠিক নয়। আপনার সন্তান কোনও পরীক্ষায় ভালো নম্বর পেলে কিংবা সুন্দর ছবি আঁকলে তার প্রশংসা করুন। এমনই ছোট ছোট নানান বিষয়ে করা প্রশংসা তার আত্মবিশ্বাস বাড়িয়ে দিবে অনেকখানি।

গ্রহণ করুন: ধরুন, আপনার সন্তান নিজেই কোনও কাজ করতে চাইছে। কিংবা আপনার কোনও একটি কাজ হয়তো সে নিজেই করে ফেলেছে একদিন। কাজটি আপনার মন মতো না হলেও তার এই কাজটি গ্রহণ করুন। আপনার সন্তান নিজের ইচ্ছায় ভালো কিছু করতে চাইলে তাকে বাঁধা দেবেন না। এছাড়াও ঘরের ছোট খাটো বিষয়েও তার মতামত গ্রহণ করুন। সন্তানের মতামত চাইলে কিংবা তার করা কোনও কাজকে গ্রহণ করলে আপনার সন্তান বুঝতে পারবে যে পরিবারে তার গ্রহনযোগ্যতা আছে। ফলে সে আত্মবিশ্বাসী হয়ে উঠবে।

বুঝিয়ে বলুন

ক্লাসে কিংবা পরীক্ষা দিতে যাওয়ার সময় প্রায়ই দেখা যায় সন্তান আত্মবিশ্বাসের অভাবে ভোগে। এক্ষেত্রে তাঁকে বুঝিয়ে বলুন যে সে যেন আত্মবিশ্বাস না হারায়। তাঁকে অভয় দিন এবং বলুন যে সে একজন যোগ্য মানুষ এবং সে ইচ্ছে করলেই সব কিছুতেই ভালো ফলাফল করতে পারবে। বকা না দিয়ে আদর করে সন্তানের বিভিন্ন ভয় দূর করে দিলে তার আত্মবিশ্বাস বেড়ে যাবে বহুগুণে।

দায়িত্ব দিন সন্তানের আত্মবিশ্বাস বাড়ানোর জন্য একটি কার্যকরী উপায় হলো তাঁকে দায়িত্ব দেয়া। আপনার সন্তানের হাতে কিছু দায়িত্ব সঁপে দিন। ব্যাগ গুছানো, টিফিন ভরে নেয়া, জুতার ফিতা বাঁধা, স্কুলের জন্য তৈরী হওয়া, নিজের হাতে খাওয়া, ঘরের কাজে সাহায্য করা ইত্যাদি কাজ গুলো তাকেই করতে দিন। আপনি তাঁকে দায়িত্ব দিলে প্রথমে সে ঠিক মত সব কিছু করতে পারবে এটা আশা করা ঠিক না। সে যেহেতু নতুন শিখছে তাই ভুল হতেই পারে। তাই এইজন্য তাঁকে বকা ঝকা না করে আদর করে শিখিয়ে দিন। দায়িত্ব পালন করতে করতে ধীরে ধীরে তার আত্মবিশ্বাস গড়ে উঠবে।

LEAVE A REPLY