সবার নাম মনে রাখতে চান? ৮ টিপস জেনে রাখুন

0
288
চাকরির ইন্টারভিউ
চাকরির ইন্টারভিউ

১. নামের খেলা
কারো নাম ভুল গেলে ভড়কে যাবেন না। একে নিয়ে খেলা শুরু করুন। আলাপচারিতা চলাকালে কাউকে থামিয়ে দিয়ে বলা উচিত নয় যে আপনার নামটা যেন কী? এতে আপনার প্রতি নেতিবাচক মানসিকতা তৈরি হবে তাঁর মনে। যদি জিজ্ঞাসা করতেই হয়, তবে আরো বিনয়ের সঙ্গে কৌশলে বলুন। এভাবে বললেও পরিস্থিতি সহজ থাকবে যে আমি আপনার নামটা একদম মনে করতে পারছি না। দয়া করে আরেকবার বলবেন?
২. স্মৃতিশক্তি হারানো
সাইকোলজি টুডের গবেষণায় বলা হয়, বয়সের সঙ্গে পরিচিত নাম ভুলে যাওয়ার সমস্যা বাড়তে থাকে। মধ্যবয়সী ও বয়স্কদের ৮৫ শতাংশই মানুষের নাম ভুলে যায়। এ ছাড়া ইন্টারনেটের ওপর নির্ভরশীলতার কারণে স্মৃতির ওপর তেমনটা ভরসা করতে হয় না মানুষকে। ফলে মনে রাখার বা মনে করার চর্চা অনেক কমে আসছে। তাই বলে যে নাম মনে রাখা যাবে না, তা নয়। এর কিছু কৌশল শিখে নিতে পারেন—
৩. মনে মনে উচ্চারণ
কারো নাম জানা মাত্র তা কয়েকবার মনে মনে বা মুখে উচ্চারণ করুন। ওই মানুষটির সঙ্গে কথোপকথনে নামটি বারবার বলুন। বিদায় জানানোর সময় নাম বলে বিদায় নিন। এতে স্মৃতিতে থেকে যাবে নামটি।
৪. কার্ড
সদ্য পরিচিতের একটি বিজনেস কার্ড চেয়ে নিন। এটি সংগ্রহে রাখুন। মাঝেমধ্যে চোখ বোলালেই নামটি মুখস্থ থাকবে। আর ভুলে গেলে কার্ডটি দেখে নিন। কয়েকবার করলেই আর ভুলবেন না।
৫. বানান করে উচ্চারণ
স্মৃতিশক্তি বিশেষজ্ঞদের মতে, কারো নাম বানান করে উচ্চারণ করলে কখনো ভুলবেন না। এটা মনে রাখার বেশ কার্যকর প্রক্রিয়া। এ পদ্ধতিতে ওই মানুষটি সম্পর্কে দৃশ্যমান স্মৃতি তৈরি হয়। যখন তার নাম বানান করে পড়বেন, তখন তার চেহারাটাও মনে আসবে।
৬. বাড়তি তথ্য
পরিচিত হওয়ার পর তার মোবাইল নম্বর নিশ্চয়ই সংরক্ষণ করে রাখেন। কাজটি করার সময় বাড়তি কিছু তথ্য টুকে রাখুন।
৭. খেলার ছলে
নামটি নিয়ে বাক্যের খেলা বানিয়ে ফেলুন এবং খেলাটা কয়েকবার চালিয়ে যান। ছড়ার মতো করে একটি বা দুটি লাইনে নামটি জুড়ে দিন।
৮. তুলনা
যার সঙ্গে পরিচিত হলেন তার নামটি অন্য কোনো পরিচিত মানুষের সঙ্গে তুলনা করুন। যেমন—তার নামে কোনো সেলিব্রিটির নাম হতে পারে। আপনার প্রিয় কোনো ব্যক্তিত্বের সঙ্গে তার নাম মনে রাখার চেষ্টা করুন।

LEAVE A REPLY